International Baccalaureate (IB) ডিপ্লোমা প্রোগ্রামের গ্রেডিং সিস্টেমের ধারণা

গ্রেডিং শব্দটির সাথে আমরা সবাই কম -বেশি পরিচিত। আমাদের স্কুল, কলেজ এবং ইউনিভার্সিটিতে ফলাফল গ্রেডিং সিস্টেমে প্রকাশ করা হয়। ঠিক তেমনি International Baccalaureate ডিপ্লোমা প্রোগ্রামের ফলাফল  গ্রেডিং সিস্টেমেই প্রকাশ করা হয় যদিও এই ডিপ্লোমা প্রোগ্রামের গ্রেডিং সিস্টেম একটু ভিন্ন ধরনের। এই ভিন্নতাই  International Baccalaureate ডিপ্লোমা প্রোগ্রামেকে করেছে অনন্যা।

[alert style=”danger”]International Baccalaureate ডিপ্লোমা প্রোগ্রামের সাবজেক্ট সম্পর্কে বিস্তারিত জানতে ঘুরে আসুন [button size=”large,small,mini” url=” https://satinfo.org/ib-subject-group/” target= “_blank”]International Baccalaureate ডিপ্লোমা প্রোগ্রামের সাবজেক্টের ধারণা[/button] আর্টিকেল থেকে।[/alert]

একজন স্টুডেন্টের পারফরমেন্স কিভাবে গ্রেডিং করা ?

একজন স্টুডেন্টের পারফরমেন্স ১-৭ পয়েন্টে গ্রেডিং করা হয়। অর্থাৎ, ৬ টি সাবজেক্টের জন্য মোট ৪২ পয়েন্টে । IB ডিপ্লোমা প্রোগ্রামে একজন স্টুডেন্টকে ৬ টি সাবজেক্ট পড়ার পাশাপাশি ৩ টি কোর রিকয়ারমেন্ট পূরণ করতে হয়। ৩ টি কোর রিকয়ারমেন্টের জন্য ৩ পয়েন্ট। IB ডিপ্লোমা প্রোগ্রামে সর্বমোট ৪৫ পয়েন্টে একজন স্টুডেন্টের পারফরমেন্স গ্রেডিং করা হয়।

সাধারণত ৭০ -৭৫% মার্কস থাকে ফাইনাল পরীক্ষায় এবং ২৫-৩০%  মার্কস থাকে পোটফলিও অ্যাসেসমেন্টে।

 

 সাবজেক্টের অনুসারে কি গ্রেডিং সিস্টেমে ভিন্ন হতে পারে ? 

IB ডিপ্লোমা প্রোগ্রামে গ্রেডিং সিস্টেমে সাবজেক্টের অনুসারে গ্রেডিং সিস্টেমে ভিন্ন হতে পারে ।

ইংলিশ ল্যাংগুয়েজ এবং লিটারেচার: এই সাবজেক্টে ৬০% মার্কস থাকে ফাইনাল পরীক্ষায়, রিসার্চ পেপার লেখায়  থাকে ২৫-৩০% মার্কস (কোন ক্রিয়েটিভ রাইটিং বা লিটারারি পিসঅ্যানালাইসিস ) এবং ১০-১৫% মার্কস ওরাল টেস্ট।

ম্যাথমেটিক্স: এই সাবজেক্টে ৭০% মার্কস থাকে ফাইনাল পরীক্ষায় এবং ৩০% মার্কস থাকে রিসার্চ পেপার লেখায় ।ম্যাথমেটিক্সের রিসার্চ পেপার লেখা হয় কোন একটি ফর্মুলা তৈরি করা বা রিয়েল লাইফের কোন সমস্যার সমাধান ম্যাথ দ্বারা প্রমান করে দেখানো। যেমন: আমাদের দেশের রাস্তায় গাড়ি কতো স্পিডে চালালে ,  রাস্তা জ্যাম থাকবে না বা কি পরিমাণ কমানো সম্ভব।

এক্সপেরিমেন্টাল সায়েন্স: কেমিস্ট্রি, বাইলোজি, ফিজিক্স, ডিজাইন টেকনোলজি এবং কম্পিউটার সায়েন্স হলো এই গ্রুপে ৫ টি সাবজেক্ট। এই গুলোত্তে  গ্রেডিং সিস্টেমে একই রকম থাকে। এই সাবজেক্টেগুলোতে ৬০-৬৫% মার্কস থাকে ফাইনাল পরীক্ষায়, ল্যাবে কাজের জন্য ১০-১৫% মার্কস এবং ২৫-৩০% মার্কস থাকে রিসার্চ পেপার লেখায় ।

গ্রেডিং একটি চলমান প্রসেস। বিভিন্ন ধাপে ডিপ্লোমা প্রোগ্রামের গ্রেডিং সিস্টেমে পরিচালিত হয়। এই ভিন্ন ধারার  গ্রেডিং সিস্টেম একজন স্টুডেন্টের মেধার বিকাশ ঘটাতে সহায়ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *